Lakshmi bhandar scheme

Lakshmi Bhandar Scheme 2021: লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে নিজের নাম চেক করুন, 500-1000 টাকা মাসোহারা

Lakshmi Bhandar Scheme: লক্ষী ভান্ডার প্রকল্পে 500 থেকে 1000 টাকা যারা পাবেন। তাদের নাম অনলাইনে লিস্ট আকারে দেয়া হয়েছে। এই লিস্টে আপনার নাম আছে কিনা সেটা কিভাবে জানবেন। এ বিষয় নিয়ে আপনাদের অনেক প্রশ্ন। তাই আজকের এই পোস্টে আমি আপনাদেরকে শেখাবো লক্ষী ভান্ডার প্রকল্পে আপনার নাম লিস্টে আছে কিনা। যদি আপনার নাম লিস্টে থাকে। তাহলে আপনি লক্ষী ভান্ডার প্রকল্পে 500 থেকে 1000 টাকা পাওয়ার যোগ্য হয়ে যাবেন।

আর যদি লিস্টে কোন প্রকার নাম না থাকে আপনার। তাহলে কিন্তু আপনি লক্ষী ভান্ডার প্রকল্পে থেকে কোন প্রকার টাকা পয়সা পাবেন না। এখন কথা হল কিভাবে অনলাইনে সেটা চেক করা যায়। এছাড়াও আপনি মোবাইল দিয়ে ঘরে বসেই চেক করতে পারবেন। চেক করার পদ্ধতি এই পোস্টে স্টেপ বাই স্টেপ দেওয়া থাকবে। 

Ration Card Status Check Online West Bengal

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প

তবে বলে নিচ্ছি আপনার যদি স্বাস্থ্য সাথী কার্ড থেকে থাকে। আর সেই স্বাস্থ্য সাথী কার্ড এর ডাটাবেজ ধরেই লক্ষী ভান্ডার প্রকল্প সূচনা হবে। তাই যাদের স্বাস্থ্য সাথী কার্ড রয়েছে তারাই কিন্তু পারবেন। আর যাদের স্বাস্থ্য সাথী কার্ড নেই। এছাড়াও স্বাস্থ্য সাথী কার্ড থাকা অবস্থায়ও অনলাইনে এন্ট্রি করা নেই। এই দুই অবস্থাতে যারা রয়েছেন। তারাও কিন্তু লক্ষী ভান্ডার প্রকল্প থেকে টাকা গুলো পাবেন না। 

এখন কথা হলো আপনার যদি স্বাস্থ্য সাথী কার্ড থাকে এবং সেটি এন্ট্রি করা আছে কিনা অনলাইনে। আপনার জানা নেই বা আপনি সেটি জানেন না। তাহলে সে টি কিভাবে চেক করবেন। সেটি কিন্তু আপনি খুব সহজেই চেক করতে পারবেন অনলাইন থেকে। অনলাইনে চেক করার জন্য। নিচের Swasthya Sathi এই লিংকে ক্লিক করে ওয়েবসাইট’টিতে প্রবেশ করুন।

Swasthya Sathi

নিচের স্টেপ গুলো ফলো করুন-

এই লিংকে ক্লিক করার পরে। আপনার  সামনে এরকম একটা ওয়েবসাইট পেজ চলে আসবে। এবং এই পেইজে একটি ফ্রম দেখাবে। প্রথম বক্সে আপনার মোবাইল নাম্বার। আর দ্বিতীয়তঃ একটি সিলেকশন অপশন দেখাবে। এই সিলেকশন অপশন থেকে আপনি যদি নিজের নাম চেক করতে চান। তাহলে YourSelf অপশন টি সিলেক্ট করবেন। আর যদি অন্যদেরটা চেক করতে চান। তাহলে আদার্স Others অপশন সিলেক্ট করবেন। সবশেষে সাবমিট বাটনে ক্লিক করবেন।

Lakshmi Bhandar Scheme 2021

সাবমিট বাটনে ক্লিক করার পরে আপনার সামনে নতুন আরেকটি ইন্টারফেস আসবে। ইন্টারফেসের মধ্যে আপনাকে চারটি অপশন দেওয়া হবে।

  • প্রথম অপশনে আপনার State Name অথবা আপনি কোথায় থাকেন সেটা বসাতে হবে। 
  • দ্বিতীয় অপশনে আপনার Distrct Name অথবা জেলার নাম বসাতে হবে।
  • তৃতীয়ত আপনি কিভাবে তথ্যটি দেখতে চাচ্ছেন। অথবা কোন কার্ডের মাধ্যমে দেখতে চাচ্ছেন। সেটা সিলেক্ট করতে হবে। 

যেমন আপনি RSBY URN, Aadhaar No, Form-B ID,Kadhya Sathi Ration Card No এই সবগুলো দিয়ে আপনি চেক করতে পারবেন। তাই এই অপশনটি দে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কোন নাম্বারটি দিয়ে চেক করবেন। এই সমস্ত কার্ডের উপরে নাম্বার গুলো দেওয়া রয়েছে। সেই সঠিক নাম্বারটা চার নাম্বার ঘরে বসাতে হবে। তবে মনে রাখবেন যেটা সিলেক্ট করবেন। সেই কার্ডের নাম্বার টাই ৪ নাম্বার ঘরে  বসাতে হবে।

Lokkhi Bhandar Prokolpo Form Check:

এরপর নতুন আরো কয়েকটা অপশন এড হবে। ৫ নাম্বার ঘরে ব্লক অপশনটি সিলেক্ট করবেন। এরপর 6 নাম্বার ঘরে আপনার গ্রাম পঞ্চায়েত এর নাম  সিলেক্ট করতে হবে। এরপরে ৭ নম্বর ঘরে আপনার  গ্রামের নাম অথবা জিপি নেম। সিলেক্ট করতে হবে। 

আর বলবো আপনি অবশ্যই ৩ নাম্বার ঘরে আধার কার্ড সিলেট করার চেষ্টা করবেন। তারপর ৪ নাম্বার করে অবশ্যই আধার কার্ড নাম্বার বসাবেন। সবকিছু ঠিকঠাক থাকলে আপনি নিচে থাকা সাবমিট বাটনে ক্লিক করবেন। 

Lakhmir bhandar scheme apply online

সাথে সাথে আপনার  সামনে এরকম একটা ইন্টারফেস চলে আসবে। এখানে Form-B ID অর্থাৎ ফ্যামিলি আইডি, Member Name, Category name, Head of the family, Address, Gender, Age, Relation, Swasthya Sathi URN, Remarks, Issue date, এই সমস্ত ডিটেলস এখানে দেওয়া থাকবে। যা আপনি এখান থেকে  স্ট্যাটাস গুলো দেখতে পারবেন।   

 সুতরাং এখান থেকে আপনি যেটা দেখার প্রয়োজন সেটা দেখে নিতে পারেন। এভাবে আপনি আপনার নামটা চেক করতে পারবেন। ভালো লাগলে পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করুন বেশি বেশি। এই রকম পোস্ট আরো পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। ধন্যবাদ সম্পূর্ণ করার জন্য। 

Share

One Ping

  1. Pingback: Aadhaar Card New Update: নীল আধার কার্ড, বাল আধার কার্ড রেজিস্টেশন

4 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *