Ration Card Status

Ration Card Status Check Online West Bengal: রেশন কার্ড আধার কার্ড লিংক স্ট্যাটাস

Ration Card Status: আপনারা যারা রেশন কার্ডের সাথে আধার কার্ড অথবা মোবাইল নাম্বার লিঙ্ক করেছেন। তারা কিভাবে লিঙ্কটি আপলোড হয়েছে কিনা সেটি জানবেন। এই বিষয়ে আজকের পোষ্ট টি লেখা হয়েছে। আপনারা খুব সহজেই ঘরে বসে মোবাইল টা চেক করতে পারবেন। আপনার রেশন কার্ড টি, আধার কার্ড  অথবা মোবাইল নাম্বারের সাথে লিঙ্কটি এপ্রুভ হয়েছে হয়েছে কিনা। এই স্ট্যাটাস টি খুব সহজে জানতে পারবেন। 

Digital Ration Card Status Online

এছাড়াও জানতে পারবেন। সেটি রিজেক্ট হয়েছে নাকি পেন্ডিং আছে। এই সমস্ত কিছু আপনারা বাড়িতে বসে মোবাইলের মাধ্যমে স্ট্যাটাস দেখতে পারবেন। এটা একদম সহজ উপায়। এই বিষয়ে আপনাদের কি একদমই step-by-step জানানোর চেষ্টা করবো। জানতে হলে সম্পূর্ণ পোস্টটির পড়তে থাকুন।

শুরুতেই আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এটি চেক করার জন্য। ওয়েবসাইটের লিঙ্ক এই পোস্টটির একদম নিচে দেওয়া রয়েছে। তাই প্রথমেই পোষ্টের একদম নিচে Click Here বাটনে ক্লিক করে ওয়েবসাইট টি তে প্রবেশ করতে হবে। ক্লিক করে দেয়ার পরে পরবর্তী ইন্টারফেস খুব সহজে ওপেন হয়ে যাবে আপনার সামনে। কিছু কিছু সময় এই ওয়েবসাইটটিতে সার্ভার ডাউন থাকতে পারে। সেই ক্ষেত্রে অবশ্যই সকাল অথবা রাতের দিকে চেষ্টা করবেন।

Ration Card Aadhar Link

ration card status check

ক্লিক করার সাথে সাথে আপনার সামনে এমন একটি ইন্টারফেস শো করবে। তো সেটি উপরের ছবিতে’ই দেখতে পাচ্ছেন,  এরকম একটি পেজ আসবে। তারপর Enter Mobile Number এই ফর্ম’টিতে আপনার মোবাইল নাম্বার দিতে হবে। আর অবশ্যই এখানে আপনি যে নাম্বারটি বসাবেন। এই নাম্বারটি যেনো সেই নাম্বারটি’ই হয়ে থাকে। যেটি আপনি রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করার সময় বসিয়েছিলেন। অন্য কোনো নাম্বার দিলে কিন্তু আপনি স্ট্যাটাস চেক করতে পারবেনা। এরপরে GET OTP অপশনটিতে ক্লিক করুন। 

Ration Card and Aadhar card Link Status

সাথে সাথে আপনার কাঙ্খিত নাম্বারটিতে একটি ওটিপি কোড সহ একটি মেসেজ আসবে। এরপরে মেসেজ টি ওপেন  করুন  এবং সেই ওটিপি কোড টি আপনার দেওয়া নাম্বারের নিচের বক্সে বসে দিন। তারপর নিচে থেকে প্রসেস (Proceed) বাটনে ক্লিক করুন। 

Ration Card OTP Not Received

কোন কারণে যদি ওটিপি কোড টি না এসে থাকে। তাহলে আবার সেই ওটিপি কোড পাওয়ার জন্য Proceed বাটন এর নিচে RESEND বাটনে ক্লিক করুন। তারপর 70 সেকেন্ডের ভিতর আপনার ওটিপি কোড টি আবার পাঠিয়ে দেওয়া হবে। সেই একই নাম্বারে.  

তবে যাই হোক Proceed এ ক্লিক করে দেওয়ার পর সিলেক্ট ক্যাটাগরি বলে আরো একটি বক্স চলে আসবে। এই বক্স থেকে আপনাকে রেশন ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। উদাহরণস্বরূপ আমি একটি ক্যাটাগরি সিলেক্ট করে দিচ্ছি। আপনি আপনার নিজের ক্যাটাগরি অবশ্যই সিলেট করবেন। পরবর্তী বক্সে রেশন কার্ডের নাম্বারটা দিয়ে দিবেন। বসনো হয়ে গেলে সার্চ বাটনে ক্লিক করুন। 

সাথে সাথে আপনাকে একটি সাকসেস নোটিশ দেয়া হবে। অর্থাৎ জানানো হবে আপনার অ্যাপ্লিকেশনটি সাকসেসফুলি সাবমিট হয়েছে। এরপর তার নিচে একটু স্ক্রল করলেই আপনি সমস্ত স্ট্যাটাস বা ডিটেলস দেখতে পাবেন, একটি পেজ আকারে। এখানে কিন্তু স্পষ্ট ভাবে তিনটি স্টেপে স্ট্যাটাস দেওয়া আছে। 

রেশন কার্ড আধার কার্ডের সাথে লিংক স্ট্যাটাস

প্রথম স্টেপ– এই স্টেপে দেখানো হবে আপনার লিংকটি সাবমিট হয়েছে কিনা। আপনি যেদিন রেশন কার্ডের সাথে আধার কার্ড সাবমিট করবেন। সেই তারিখসহ সাবমিটেড সাকসেস স্ট্যাটাস টা দেখাবে। 

দ্বিতীয় স্টেপ-  এই বক্সে দেখানো হবে যে সমস্ত সরকারি আধিকারিক রা আপনাদের ডকুমেন্টস গুলো ভেরিফিকেশন করবে। সেই ভেরিফিকেশন টি যদি না করে থাকে। তাহলে এখানে পেন্ডিং দেখাবে। 

তৃতীয় স্টেপ- এই স্টেপে দেখানো হবে আপনার সাবমিটকৃত লিংকটি এপ্রুভ হয়েছে কিনা। যদি অ্যাপ্রুভ না হয়ে থাকে। তাহলে রিজেক্টেড দেখাবে। আর যদি অ্যাপ লক হয়ে থাকে। তাহলে যে আপলোড করবে সেই অথরিটির নামসহ অ্যাপ্রুভ্ড দেখাবে। 

Click Here

এভাবে আপনারা খুব সহজেই আপনার রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা স্ট্যাটাস চেক করতে পারবেন। এবং জানতে পারবেন সঠিক তথ্য। আপনি চেক করার পরে আপনার রেশন কার্ডটি এপ্রুভ হয়েছে কিনা রিজেক্ট হয়েছে নাকি পেন্ডিং আছে। এটি আমাদেরকে জানাতে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করতে ভুলবেন না। আর অবশ্যই এই পোস্টটি সবার সাথে  বেশি বেশি শেয়ার করবেন। ধন্যবাদ। 

Share

One Ping

  1. Pingback: Aadhaar Card New Update: নীল আধার কার্ড, বাল আধার কার্ড রেজিস্টেশন

8 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *